20/08/2026
আমরা শুধু ভিডিও দেখি না—আমরা শিশুকে বুঝতে চেষ্টা করি, আমরা iSEN-এ একটি দারুণ গুরুত্বপূর্ণ কাজ করি—আমাদের ছোট বন্ধুদের Strengths ও Difficulties খুঁজে বের করি।
একটি ভিডিও বিশ্লেষণ করতে গিয়ে আমাদের এই ছোট বন্ধুটির ভিডিও কয়েকবার দেখলাম। প্রতিবারই নতুন কিছু চোখে পড়ল। কী দারুণ Cognition Development! মাশাআল্লাহ। তবে একই সঙ্গে চোখে পড়ল কিছু Repetitive Behaviour। আর ঠিক তখনই মাথায় চলে এলো—
🤔 টিচার কীভাবে শিশুটিকে আরও ভালোভাবে support করতে পারেন?
🤔 কোন strategy ব্যবহার করলে তার attention আরও ভালোভাবে ধরে রাখা সম্ভব?
🤔 তার strength-কে কাজে লাগিয়ে difficulty-গুলো কীভাবে support করা যায়?
আর এটাই আমাদের কাজের একটি গুরুত্বপূর্ণ অংশ।
সবসময় তো প্রতিটি ক্লাসে সরাসরি উপস্থিত থাকা সম্ভব হয় না। তাই শিশুটি ক্লাসে কখন কোথায় attention হারাচ্ছে, কোন activity-তে ভালো response দিচ্ছে, কোথায় repetitive behaviour দেখা যাচ্ছে—এসব বুঝতে অনেক সময় দিন শেষে সারাদিনের ভিডিও বসে বিশ্লেষণ করতে হয়।
কোনো ভিডিওতে বিষয়টি পরিষ্কার না হলে আবার স্কুলের CCTV footage থেকে সেই অংশ খুঁজে নিয়ে দেখতে হয়।প্রয়োজনে Teacher–Student conversation-ও বিশ্লেষণ করতে হয়—শিশু কীভাবে respond করছে, শিক্ষক কীভাবে instruction দিচ্ছেন এবং কোন ধরনের support-এ শিশুটি ভালো করছে। শত ব্যস্ততার পরও এই কাজগুলো করতে হয়।
কখনো ৫০–৬০টি ছবি দেখতে হয়। কখনো পুরো দিনের ভিডিও বারবার দেখতে হয়। কখনো একটি ছোট behaviour বুঝতে একই অংশ কয়েকবার দেখতে হয়। তারপর সেই বিশ্লেষণ থেকে তৈরি হয় প্রয়োজনীয় Observation, Teacher Instruction এবং Intervention Strategy। আর এই বিশাল কাজের মধ্য থেকে মাঝে মাঝে প্রকাশ করা হয় মাত্র ১–২টি ছবি।
একটি ছবির পেছনে থাকে ঘণ্টার পর ঘণ্টা Observation, Analysis, Discussion এবং Planning।
একটি শিশুর behaviour-কে শুধু “সমস্যা” হিসেবে দেখলে চলবে না।
তার প্রতিটি behaviour-এর মধ্যেই থাকতে পারে গুরুত্বপূর্ণ Communication, Learning এবং Development-এর clue।
তাই আমরা শুধু দেখি না—আমরা লক্ষ্য করি।
আমরা বিশ্লেষণ করি। আমরা বুঝতে চেষ্টা করি।
তারপর শেখানোর পথটা আরও সুন্দর করার চেষ্টা করি। কারণ আমাদের কাছে প্রতিটি শিশুর মধ্যেই রয়েছে সম্ভাবনা।
ISEN